তুরস্ক সম্পর্কে আবুল হাসান আলী নদভী
তুরস্ক কেন মুসলিম জাতিসমূহের জন্যে অনুসরণযোগ্য আদর্শ এবং শ্রদ্ধা ও সম্মান পাবার যোগ্য, তা ব্যাখ্যা করেছেন আবুল হাসান আলী নদভী।
তাঁর মতে, “তুরস্ক-ই প্রথম মুসলিম দেশ যারা পশ্চিমা সভ্যতা, সংস্কৃতি ও আধুনিক জীবনদর্শনকে প্রকাশ্যে মোকাবেলা করতে হয়েছে।”
আলী নদভী বলেন, “যদি কোন অস্বাভাবিক অবস্থা সৃষ্টি না হয়, তবে এখনও সম্ভাবনা আছে যে, তুর্কী জাতি ইসলামের পুনর্জাগণের জন্য উপকারী খেদমত করতে পারে, এবং সেখানে ইসলামের আবারো ফুলে ফলে সজ্জিত হবার সুযোগ হতে পারে।”
আলী নদভী আফসোস করেছেন যে, পশ্চিমা সভ্যতা ও সংস্কৃতিকে গ্রহণ করে মোস্তফা কামাল পাশা জনগণের সাথে সরকারের একটি দ্বন্দ্ব সৃষ্টি করেছেন। কিন্তু, ঈমানের স্ফুলিঙ্গ এখনো জনগণের অন্তরে লুকায়িত আছে। যদি সামান্য একটি সুযোগ আসে, তাহলে মানুষের অন্তরে সেই ঈমানের স্ফুলিঙ্গ আবারো প্রজ্বলিত হবার জন্যে প্রস্তুত হয়ে আছে।
এ কথা ১৯৮০ সাথে আলী নদভী লিখেছেন, এবং ১৯৯৯ সালে তিনি মারা যান। তিনি তুরস্কের ভালো মানুষদের ক্ষমতা দেখে যেতে পারেননি। যদি দেখে যেতে পারতেন, তাহলে তিনি এখন আবার সবাইকে বলতেন, তুরস্ক তোমাদের জন্যে অনুকরণীয়।
সূত্র: ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব, আলী নদভী, পৃ – ৬৫, ৮০।
২
“১৯১৮ সালে জার্মানি ও তুরস্কের পরাজয়ের সঙ্গে এই মহাযুদ্ধ সমাপ্ত হলো। তুরস্কের ভূতপূর্ব মন্ত্রী ও নেতাগণ দেশ ছেড়ে চলে যতে বাধ্য হলেন, এবং মোস্তফা কামালের জন্যে রাস্তা পরিষ্কার হয়ে গেল।
ব্রিটিশ ও তার মিত্র রাষ্ট্রগুলো ইস্তাম্বুল দখল করে নিল। আনাতোনিয়াতে ভীষণ অশান্তি সৃষ্টি হয়ে গেল। তখন শান্তি স্থাপনের জন্য মোস্তফা কামাল নির্বাচিত হলেন। তিনি গ্রীসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। যারা ইজমিরের উপর অধিকার স্থাপন করেছিল, ১৯১৯ সালে সাকারিয়ার যুদ্ধে তাদেরকে মোস্তফা কামাল ভীষণভাবে পরাজিত করলেন এবং গাযী উপাধি লাভ করেন।
অতঃপর আংগোরাতে এক স্বাধীন রাষ্ট্র স্থাপন করলেন। খিলাফত ও উসমানী রাজত্বের অবসানের ঘোষণা করলেন, এবং একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠিত করলেন। ১৯২৪ সালে তিনি প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন, এবং ঐ অবস্থায় ১৯৩৮ সালে ইন্তেকাল করেন।”
– সাইয়েদ আবুল হাসান আলী নদভী, ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব, পৃ – ৬৯
৩
“যদি কোন অস্বাভাবিক অবস্থা সৃষ্টি না হয়, তবে এখনও সম্ভাবনা আছে যে, তুর্কী জাতি ইসলামের পুনর্জাগণের জন্য উপকারী খেদমত করতে পারে, এবং সেখানে ইসলামের আবারো ফুলে ফলে সজ্জিত হবার সুযোগ হতে পারে।”
– আবুল হাসান আলী নদভী, ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব, পৃ – ৮০