জ্ঞানের প্রকারভেদ – ইমাম গাজালি
ইমাম গাজালির মতে জ্ঞান প্রথমত তিন প্রকার।
১) শুধুমাত্র আকল দ্বারা অর্জিত জ্ঞান। অথবা, নিরেট যুক্তি নির্ভর জ্ঞান। যেমন, পাটি গণিত, বীজগণিত, ত্রিকোণমিতি, জ্যামিতি, ইঞ্জিনিয়ারিং, পদার্থ, রসায়ন ইত্যাদি। এসব জ্ঞানের সাথে ওহীর কোনো সম্পর্ক না থাকলেও এসব জ্ঞান দ্বারা মানুষের লাভ ছাড়া কোনো ক্ষতি হয় না।
২) কেবল ওহী দ্বারা অর্জিত জ্ঞান। অথবা, নিরেট ওহী নির্ভর জ্ঞান। যেমন, কোর’আন ও হাদিস। এসব জ্ঞানের ক্ষেত্রে যুক্তির কোনো প্রয়োজন নেই। কেবল মুখস্থ শক্তি থাকলেই এসব জ্ঞান যে কেউ অর্জন করতে পারে।
৩) যুক্তি ও ওহীর সংমিশ্রিত জ্ঞান। এটি আবার ৪ প্রকার।
ক) দর্শন। এর অধীনে রয়েছে সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, জীববিজ্ঞান, নৃবিজ্ঞান, ইত্যাদি।
খ) কালাম। এর অধীনে রয়েছে মুতাজিলা, সালাফি, হানাফি, শাফেয়ী, হাম্বলী, আশয়ারি, মাতুরিদি, ইত্যাদি স্কুলের জ্ঞান।
গ) উসুল। এর অধীনে রয়েছে উসুলুত তাফসীর, উসুলুল হাদিস, উসুলুল ফিকহ ইত্যাদি।
ঘ) তাসাউফ। এর অধীনে রয়েছে আখলাক, আচরণ, ভালোবাসা, ভয়, মোটিভেশন, আখিরাত ইত্যাদি।
শুধু আকল নির্ভর জ্ঞানের জন্যে কিছু সূত্র মুখস্থ করলেই হয়, এবং শুধু ওহী নির্ভর জ্ঞানের জন্যে কিছু আয়াত-হাদিস মুখস্থ করলেই হয়। এই দুই ধরণের জ্ঞান অর্জন করা কঠিন নয়। কিন্তু, পরবর্তী চার ধরণের জ্ঞান অর্জন করা খুবই কঠিন। এসব জ্ঞান অর্জন করার সময় প্রচুর ভুল হওয়ার সম্ভাবনা থাকে।
সূত্র [المستصفى ص: 4]