হাদিস বর্ণনার ক্ষেত্রে আয়েশা রা ও আবু হোরায়রা রা এর মাঝে দ্বন্দ্ব

নারীদের সম্পর্কে আবু হোরায়রা (রা)-এর একটি হাদিস বুখারী শরীফে বর্ণিত হয়েছে, কিন্তু উম্মুল মুমিনীন আয়েশা (রা) সে হাদিসটির বিরোধিতা করেছেন। আয়েশা (রা) বলেছেন, ” আবু হোরায়রা হাদিসটি সঠিকভাবে স্মরণ করতে পারেনি।”

এরপর কিছু আলেম ও ফকিহ আবু হোরায়রা (রা) পক্ষ নিয়ে আয়েশা (রা)-কে ভুল বলেছেন। আবার, কিছু আলেম ও ফকিহ আয়েশা (রা)-এর পক্ষ নিয়ে বুখারীর হাদিসটিকে ভুল বলেছেন।

যেমন,

ইমাম ইবনুল জাওযী বলেছেন, “আয়েশা (রা) কীভাবে একটা সহীহ বর্ণনাকে বাতিল করে দিলেন?” এবং ইবনুল আরাবীর (সুফি ইবনুল আরাবী নন) বলেছেন, “আবু হোরায়রার (রা) বর্ণনাটি আয়েশার (রা) বাতিল করে দেয়াটা নির্বুদ্ধিতা।”

অন্যদিকে, বদরুদ্দীন জারকাশী এবং জালালুদ্দীন সুয়ুতীর মতো ফকীহগণ আয়েশার (রা) বক্তব্য দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। আয়েশা (রা) কর্তৃক সাহাবীদের বিভিন্ন বর্ণনার সমালোচনা এবং সংশোধনীগুলো নিয়ে তাঁরা দুজনেই আলাদাভাবে কিতাব রচনা করেছেন।

অর্থাৎ, বুখারী শরীফে কোনো হাদিস থাকলেই সে হাদিসকে ব্যাখ্যা-বিশ্লেষণ না করেই নিয়ে নেওয়া যায় না। নারীদেরকে হেয় করার জন্যে ব্যবহৃত হয়, এমন অনেকগুলো হাদিসের ব্যাখ্যা করেছেন উস্তাদ Jasser Auda।

এ লেখাটি ‘রিক্লেইমিং দ্যা মস্ক’ বইয়ের ধারাবাহিক অনুবাদ: পর্ব-৭।

হাদীসে কি সত্যিই নারীদেরকে হেয় করা হয়েছে? অধিকাংশ নারীই কি ‘জাহান্নামী’?

৬/১২/২০১৮

আরো পোস্ট