আল ফারাবীর রাষ্ট্র দর্শন ও বাংলাদেশ

কল্যাণ রাষ্ট্রের ধারণাটা আল ফারাবী পেয়েছিলেন প্লেটো থেকে। তবে তিনি প্লেটোর ধারনার মধ্যে সীমাবদ্ধ ছিলেন না। ফারাবী কল্যাণ রাষ্ট্রের ধারণাকে বেশ সমৃদ্ধ করেন।

আল ফারাবীর মতে, একটি কল্যাণ রাষ্ট্রের জন্যে দুটি শর্ত রয়েছে। ১. সাহস, ২. সততা। যে রাষ্ট্রের অধিবাসীদের সাহস ও সততা আছে, তারা সুখী জীবন যাপন করতে পারে। সাহস ও সততার গুণ অর্জন করার জন্যে অন্য একটি গুণ প্রয়োজন, সেটা হলো প্রজ্ঞা। জ্ঞান ও প্রজ্ঞা অর্জন করা সম্ভব না হলে কোনো জাতী সাহস ও সততা অর্জন করতে পারে না।

বলে রাখা ভালো, আমাদের বাংলাদেশের মানুষ দুর্নীতিতে চ্যাম্পিয়ন হবার কারণ, এবং আমাদের প্রতিবেশী দখলদার ভারতকে অধিক ভয় পাবার কারণ আমাদের শিক্ষার অভাব। বিশ্ববিদ্যালয়গুলো আমাদেরকে সর্বোচ্চ একজন ভালো চাকর হবার বা একটি ভালো চাকরী পাবার যোগ্যতা ও গুণাবলীগুলো প্রদান করে, কিন্তু সাহস ও সততা শিখাতে পারে না। ফলে আমাদের দেশটি ক্রমান্বয়ে প্লেটো বা ফারাবীর কল্যাণ রাষ্ট্রের দিকে না গিয়ে ধীরে ধীরে ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে।

প্লেটোকে ছাড়িয়ে আল ফারাবী আরও কয়েকটি রাষ্ট্রের ধারণা আমাদেরকে দিয়েছেন। বাংলাদেশকে বুঝার জন্যে সে রাষ্ট্রগুলোর সাথেও আমাদের পরিচিত হওয়া প্রয়োজন।

১। মূর্খ রাষ্ট্র (المدينة الجاهلة)। যে রাষ্ট্রের সরকার ও জনগণ কোনো আইন কানুন জানে না, ফলে মেনেও চলে না। সরকার ও জনগণ যার যেমন ইচ্ছা তেমন চলে। নিজেদের ক্ষোভ ও উচ্ছ্বাস প্রকাশ করে কোনো আইন কানুন ছাড়াই। এ রাষ্ট্রের অধিবাসীরা ক্ষোভ প্রকাশ করার সময়ে যেমন আইনের আশ্রয় নেয় না, তেমনি উচ্ছ্বাস প্রকাশ করার সময় অন্যের অধিকারের কথা চিন্তা করে না। এটা হলো মূর্খ রাষ্ট্রের পরিচয়।

২। অবাধ্য রাষ্ট্র (المدينة الفاسقة)। যে রাষ্ট্রের সরকার ও জনগণ আইন-কানুন জানে, কিন্তু কেউ মানে না। রাষ্ট্রে আইন-কানুন সব আছে, কিন্তু কেউ মেনে চলে না।

৩। পথহারা রাষ্ট্র (المدينة المبدلة)। যে রাষ্ট্র শুরু হয়েছিলো ভালো ভালো আইন-কানুন দিয়ে। এবং সরকার ও জনগণ একটা নির্দিষ্ট সময় পর্যন্ত এসব আইন-কানুন মেনে চলেছে। কিন্তু এক পর্যায়ে এসে তারা এসব আইন-কানুনের বিপরীতে চলতে শুরু করেছে।

৪। ভ্রান্ত রাষ্ট্র (المدينة الضالة)। যে রাষ্ট্রের শাসক নিজেরা একটা ভ্রান্ত চেতনা এবং ভুল আইন-কানুনের উপর চলে, এবং মানুষকেও সে ভ্রান্ত চেতনা এবং ভুল আইন-কানুন মানতে বাধ্য করে।

আমাদের রাষ্ট্রটি কেমন, তা উপরোক্ত রাষ্ট্রের প্রকারভেদগুলো থেকে সহজে অনুমেয়। তবে আর যাই হোক, আমাদের রাষ্ট্র যে একটা কল্যাণ রাষ্ট্র না, এ ব্যাপারে কারো দ্বিমত নেই। যদি আমরা একটা কল্যাণ রাষ্ট্র চাই, তবে ফারাবীর মতে আমাদেরকে আগে শিক্ষাব্যবস্থার পরিবর্তন আনতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে যেসব অ-উপকারী জ্ঞান প্রদান করা হয়, তা বাদ দিয়ে উপকারী জ্ঞানের সমারোহ করতে হবে।

আরো পোস্ট