মাওলানা মওদূদীর সাথে উস্তায ইউসুফ আল কারযাভির চিন্তার পার্থক্য

মাওলানা মওদূদী মনে করেন, ইসলাম ও দ্বীন একই জিনিস। ফলে রাজনীতিও দ্বীনের অন্তর্ভুক্ত। তাই জামায়াতে ইসলামের নিকট “ইকামাতে দ্বীন” মানে রাষ্ট্র ও রাজনীতিতে “ইসলাম প্রতিষ্ঠা করা।

অধ্যাপক গোলাম আজম বলেন, “ইকামাতে দ্বীন” এমন একটি পরিভাষা যার অর্থ বাংলায় বিভিন্নভাবে প্রকাশ করা যায়। “আল্লার দ্বীন কায়েম করা” বা “দ্বীন ইসলাম কায়েম করা” বললে এর সহজ তরজমা হতে পারে। ইসলামী রাষ্ট্র, ইসলামী হুকুমাত, ইসলামী সমাজ, নেযামে ইসলাম ইত্যাদির যে কোন একটা কথার সাথে “কায়েম করা” কথাটি যোগ করলে “ইকামাতে দ্বীন” পরিভাষাটিরই অর্থ বুঝায়।” (ইকামাতে দ্বীন বই থেকে)

অন্যদিকে ড. ইউসুফ আল কারযাভির মতে, দ্বীন ও ইসলাম এক নয়। ইসলামের অনেকগুলো অংশের মধ্যে একটি অংশ হলো দ্বীন। তাই দ্বীন প্রতিষ্ঠা ও রাজনীতি এই নয়। দ্বীন ও রাজনীতি এ দুইটা ভিন্ন জিনিস।

জামায়াতে ইসলামি দ্বীন ও রাজনীতিকে এক করে ফেলে। ফলে তাদেরকে ইকামতে দ্বীন ও খেদমতে দ্বীন বলে আলাদা দুইটা ভাগ করতে হয়েছে। নামাজ-রোজা-মাদ্রাসা-মসজিদ ইত্যাদিকে খেদমতে দ্বীনের অন্তর্ভুক্ত করা হয়েছে, আর রাজনীতিকে ইকামাতে দ্বীনের অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা রাজনীতিকেও দ্বীনের মর্যাদা দান করে, এবং ইকামাতে দ্বীনের কাজ বলতে তারা রাজনীতি করাকে বুঝায়। এ কারণে যারা রাজনৈতিকভাবে নিষ্ক্রিয় তাদেরকে দ্বীন থেকে দূরে এমনটা ভাবা হয়।

ইউসুফ আল কারযাভির মতে, দ্বীন ও রাজনীতি আলাদা। অর্থাৎ, কেউ রাজনীতি থেকে দূরে মানেই সে দ্বীন থেকে দূরে আছে, ব্যাপারটা কখনো এমন নয়।

মূল ভিডিওর ৩৮ মিনিট থেকে
https://youtu.be/jGHYZv09q4o

আরো পোস্ট