নারীদেরকে ঈদগাহে নিয়ে আসা সুন্নাত

নারীদেরকে ঈদগাহে নিয়ে যাবার জন্যে রাসূল (স) নির্দেশ দিয়েছেন। যদি কোনো নারী অসুস্থ হয়, তবুও তাঁকে ঈদগাহে যেতে বলা হয়েছে। যদি কোনো নারীর পরার মতো ওড়না বা জামা না থাকে, তাহলে অন্য বান্ধবী থেকে একটা ওড়না নিয়ে হলেও ঈদের মাঠে নারীদেরকে উপস্থিত থাকার জন্যে রাসূল (স) আদেশ করেছেন।

নারীরা ঈদের মাঠে উপস্থিত হওয়া সম্পর্কে বুখারী ও মুসলিম গ্রন্থে কমপক্ষে ২০টি সহীহ হাদিস রয়েছে। অথচ, এমন একটি গুরুত্বপূর্ণ সহীহ সুন্নাহকে অনেক মুসলিম অবহেলা করেন। এ সুন্নাহ নিয়ে আমাদের আলেমরাও তেমন কোনো কথা বলেন না।

রাসূল (স) বলেন –

حدثنا محمد، حدثنا عمر بن حفص، قال حدثنا أبي، عن عاصم، عن حفصة، عن أم عطية، قالت كنا نؤمر أن نخرج يوم العيد، حتى نخرج البكر من خدرها، حتى نخرج الحيض فيكن خلف الناس، فيكبرن بتكبيرهم، ويدعون بدعائهم يرجون بركة ذلك اليوم وطهرته‏.‏

উম্মু ‘আতিয়্যাহ (রা:) থেকে বর্ণিত,

“ঈদের দিন আমাদের বের হবার আদেশ দেয়া হত। এমন কি আমরা কুমারী মেয়েদেরকেও অন্দর মহল হতে বের করতাম এবং ঋতুবতী মেয়েদেরকেও। তারা পুরুষদের পিছনে থাকতো এবং তাদের তাকবীরের সাথে তাকবীর বলতো এবং তাদের দু’আর সাথে দু’আ করত- সে দিনের বরকত এবং পবিত্রতা তারা আশা করত।”

সহিহ বুখারী, হাদিস নং ৯৭১

حدثنا أبو معمر، قال حدثنا عبد الوارث، قال حدثنا أيوب، عن حفصة بنت سيرين، قالت كنا نمنع جوارينا أن يخرجن يوم العيد، فجاءت امرأة فنزلت قصر بني خلف فأتيتها فحدثت أن زوج أختها غزا مع النبي صلى الله عليه وسلم ثنتى عشرة غزوة فكانت أختها معه في ست غزوات‏.‏ فقالت فكنا نقوم على المرضى ونداوي الكلمى، فقالت يا رسول الله، على إحدانا بأس إذا لم يكن لها جلباب أن لا تخرج فقال ‏”‏ لتلبسها صاحبتها من جلبابها فليشهدن الخير ودعوة المؤمنين ‏”‏‏.‏ قالت حفصة فلما قدمت أم عطية أتيتها، فسألتها أسمعت في كذا وكذا قالت نعم، بأبي ـ وقلما ذكرت النبي صلى الله عليه وسلم إلا قالت بأبي ـ قال ‏”‏ ليخرج العواتق ذوات الخدور ـ أو قال العواتق وذوات الخدور شك أيوب ـ والحيض، ويعتزل الحيض المصلى، وليشهدن الخير ودعوة المؤمنين ‏”‏‏.‏ قالت فقلت لها آلحيض قالت نعم، أليس الحائض تشهد عرفات وتشهد كذا وتشهد كذا

হাফসা বিন্‌ত সীরীন (রহঃ) থেকে বর্ণিত,

তিনি বলেন, আমরা ‘ঈদের দিন আমাদের যুবতীদের বের হতে নিষেধ করতাম। একদা জনৈকা মহিলা এলেন এবং বনু খালাফের প্রাসাদে অবস্থান করলেন। আমি তাঁর নিকট গেলে তিনি বললেন, তাঁর ভগ্নীপতি নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)- এর সাথে বারটি যুদ্ধে অংশগ্রহণ করেছেন, এর মধ্যে ছয়টি যুদ্ধে স্বয়ং তাঁর বোনও স্বামীর সাথে অংশগ্রহণ করেছেন, (মহিলা বলেন) আমার বোন বলেছেন, আমরা রুগ্নদের সেবা করতাম, আহতদের শুশ্রূষা করতাম। একবার তিনি প্রশ্ন করেছিলেন, হে আল্লাহর রসূল ! যদি আমাদের কারো ওড়না না থাকে, তখন কি সে বের হবে না? নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেন: এ অবস্থায় তার বান্ধবী যেন তাকে নিজ ওড়না পরিধান করতে দেয় এবং এভাবে মহিলাগণ যেন কল্যাণকর কাজে ও মু‘মিনদের দু’আয় অংশগ্রহণ করেন। হাফসা (রহঃ) বলেন, যখন উম্মু আতিয়্যাহ (রা:) এলেন, তখন আমি তাঁকে জিজ্ঞেস করলাম যে, আপনি কি এসব ব্যাপারে কিছু শুনেছেন? তিনি বললেন, হাঁ, হাফসা (রহঃ) বলেন, আমরা পিতা আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)- এর জন্য উৎসর্গিত হোক এবং তিনি যখনই আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)- এর নাম উল্লেখ করতেন, তখনই একথা বলতেন। তাঁবুতে অবস্থানকারিণী যুবতীরা এবং ঋতুবতী নারীরা যেন বের হন। তবে ঋতুবতী নারীরা যেন সালাতের স্থান হতে সরে থাকেন। তারা সকলেই যেন কল্যাণকর কাজে ও মু’মিনদের দু’আয় অংশগ্রহণ করেন। হাফসা (রহঃ) বলেন, আমি তাকে বললাম, ঋতুবতী নারীরাও? তিনি বললেন, হাঁ, ঋতুবতী নারী কি আরাফাত এবং অন্যান্য স্থানে উপস্থিত হয় না?
সহিহ বুখারী, হাদিস নং ৯৮০

উপরোক্ত হাদিস দুটি ইমাম বুখারী “ঈদ” অধ্যায়ে উল্লেখ করেছেন। এ ছাড়াও বুখারী শরীফে আরো অন্তত ১০টি হাদিস রয়েছে, যা দ্বারা প্রমাণিত হয়, রাসূল নারীদেরকে ঈদের মাঠে উপস্থিত হতে নির্দেশ দিয়েছেন। এমনকি পরার মতো কোনো কাপড় না থাকলেও, অন্যের থেকে ধার নিয়ে ঈদের মাঠে উপস্থিত হতে বলেছেন।

আসুন, নারীদেরকে ঈদের মাঠে নিয়ে যাবার ব্যবস্থা করে একটি হারানো সুন্নাতকে পুনর্জীবিত করুন।

আরো পোস্ট