ইসলামী রাষ্ট্রের ধারণা ১০০ বছরের বেশি নয়
‘ইসলামী রাষ্ট্র’ পরিভাষাটি সর্বপ্রথম রশিদ রিদা ১৯২৪ সালে ব্যবহার করেছিলেন। এর আগে খিলাফত, মুলক ও বিভিন্ন পরিভাষা চালু থাকলেও ‘ইসলামী রাষ্ট্র’ পরিভাষাটি ছিলো না।
‘ইসলামী রাষ্ট্র’ পরিভাষাটির মাঝে অনেক সমস্যা রয়েছে। থিউরি অনুযায়ী ‘ইসলামী রাষ্ট্র’ হলো এমন একটি রাষ্ট্র যেখানে কোনো অন্যায় বা জুলুম হবে না। কিন্তু, প্রায়োগিকভাবে আমরা দেখি, সাহাবীদের পরবর্তী সময়ে কোনো খিলাফত বা রাষ্ট্র-ই অন্যায় বা জুলুমমুক্ত ছিলো না।
যেহেতু সাহাবীদেরকে ভুলের ঊর্ধ্বে মনে করা হয়, সুতরাং সাহাবীদের দ্বারা পরিচালিত খিলাফত সম্পূর্ণ ইসলামী হতে পারে। কিন্তু, মানুষ মাত্রই ভুল করে। ফলে মানুষ দ্বারা পরিচালিত কোনো রাষ্ট্র-ই সম্পূর্ণ নির্দোষ বা সম্পূর্ণ ইসলামী হতে পারে না।
বর্তমান যুগে ‘ইসলামী রাষ্ট্র’ নামে কোনো রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে সেখানে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতির নিজের অন্যায় ও জুলুমকেও ইসলামের নামে চালিয়ে দেয়ার সুযোগ থাকবে।