দর্শন কি সকল প্রশ্নের উত্তর দিতে পারে? – ইবনে সিনা
ইবনে সিনা তাঁর আল মাবদা ওয়াল মাআদ’ (المبدأ و المعاد) বইতে দর্শনের সমস্যা ও সীমাবদ্ধতা বর্নণা করেছেন। সে কথাগুলো ইবনে খালদুন নিজের ভাষায় তাঁর মুকাদ্দিমায় তুলে ধরেছেন –
إن المعاد الروحاني و أحواله هو مما يتوصل إليه بالبراهين العقلية و المقاييس لأنه على نسبة طبيعية محفوظة و وتيرة واحدة فلنا في البراهين عليه سعة. و أما المعاد الجسماني و أحواله فلا يمكن إدراكه بالبرهان لأنه ليس على نسبة واحدة و قد بسطته لنا الشريعة الحقة المحمدية فلنظر فيها و ليرجع في أحواله إليها
(রুহের পুনরুত্থান ও তার অবস্থাসমূহ যুক্তি-বুদ্ধি ও অনুমানের দ্বারা বোঝা যায়। কিন্তু দেহের পুনরুত্থান ও তার অবস্থানসমূহ যুক্তি-বুদ্ধি ও অনুমানের দ্বারা বোঝা যায় না। সুতরাং, এসব বিষয়ে জানার জন্যে মুহাম্মদ (স)-এর সত্যধর্ম আমাদের নিকট যে বিস্তারিত বর্ণনা তুলে ধরেছে, আমাদের উচিত সেদিকে নজর দেয়া।)
ইবনে সিনার উপরোক্ত কথার ভিত্তিতে ইবনে খালদুন বলেছেন যে, দর্শন সকল প্রশ্নের উত্তর দিতে পারে না। দর্শনের উপকারী এবং অপকারী উভয় দিক রয়েছে।