ক্ষুদে চিন্তা – ৫
১
বিদেশী ছাত্রদের উদ্দেশ্য এরদোয়ান বলেন, পাঁচটি মূলনীতির উপর ভিত্তি করে সবাই নিজ নিজ দেশকে গড়ে তোলা প্রয়োজন।
পাঁচটি মূলনীতি হলো, ১) স্বাধীনতা বা মুক্তচিন্তা, ২) আদালত বা ন্যায় বিচার, ৩) গণতন্ত্র, ৪) নৈতিকতা, এবং ৫) জনগণের নিরাপত্তা
May 12, 2018, 10:17 PM
২
বউ আমাকে বলে, “এটা এভাবে করতে হয়, ওটা ওভাবে করতে হয়”।
আমি বলি, “এত চালাক হলে কি আর বিয়ে করতাম?”
Sep 22, 2018, 4:55 PM
৩
আমরা সারাদিন কী নিয়ে চিন্তা করবো এবং কী নিয়ে একে-অপরের সাথে কথা বলবো, সব কিছু ঠিক করে দেয় ফেইসবুক।
Oct 1, 2018, 9:26 PM
৪
একজন মানুষ ইচ্ছে করলেই তার বাবাকে অস্বীকার করতে পারে। কিন্তু, এর মানে এই নয় যে, তার কোনো বাবা ছিলো না।
একইভাবে একজন মানুষ ইচ্ছে করলেই আল্লাহকে অস্বীকার করতে পারে। কিন্তু, এর মানে এই নয় যে, তার কোনো প্রভু নেই।
নিজের বাবাকে অস্বীকার করা যেমন একটি চরম অভদ্রতা, তেমনি নাস্তিকতাও একটি চরম অভদ্রতা ছাড়া আর কিছুই নয়।
Oct 1, 2018, 11:03 PM
৫
“নিজের বিয়ের জন্যে নিজেই কাউকে পছন্দ করাটা প্রতিটি ছেলে-মেয়ের মৌলিক অধিকার। পছন্দ করার ক্ষেত্রে বাবা-মা তাদের সন্তদেরকে সাহায্য করতে পারেন, তবে জোর করাটা অন্যায়।”
– মুফতি ইসমাইল মেনক।
৬
আরবি শব্দার্থ জানার জন্যে, ৪০ টির অধিক আরবি ও ইংরেজি অভিধান সমৃদ্ধ একটি ওয়েব সাইট।
এখানে বাংলাদেশী লেখক, মুফতি সায়্যিদ মুহাম্মাদ আমীমুল ইহসান মুজাদ্দেদী আল-বারাকাতী (রহ.), -এর একটি ফিকহি অভিধান রয়েছে।
এবং একই সাথে মাওলানা মওদুদি (রহ.)-এর চারটি আরবি পরিভাষার উপর একটি বই রয়েছে।
http://lisaan.net/
৭
কোর’আনের কোথাও নেই যে, আল্লাহ মুসলিমদের সঙ্গে আছেন। কোর’আনে বলা হয়েছে, আল্লাহ তাদের সাথে আছেন, যারা মুত্তাকী ও মুহসিন। অর্থাৎ, যারা আত্মসচেতন এবং প্রতিটি কাজকে সুন্দর করে করে, আল্লাহ তাদের সাথেই থাকেন।
সূত্র – আল কোর’আন; ১৬/১২৮
Oct 3, 2018, 12:21 AM
৮
ইতিহাসের মৌলিক উপাদান তিনটি। ১) স্থান ২) সময় ৩) ব্যক্তি। এ তিনটি উপাদানের যে কোনো একটির অনুপস্থিতে ইতিহাস হয় না।
Oct 9, 2018, 11:37 PM
৯
“আপনারা মৌলভীরা যাদেরকে বাতিল-কাফির ফতোয়া দেন, কেয়ামতের দিন আপনারদের ফতোয়া দেখে দেখে আল্লাহ কাউকে বেহেস্তে দেবেন না। অনেককেই আল্লাহ তায়ালা বেহেস্তে দিয়ে দিবেন, যাদেরকে আপনারা বেইমান বলতেছেন। আল্লাহ জানেন কার ঈমান কতটুকু আছে। এইজন্যে আমরা আল্লাহকে ভয় করি, এবং কাউকে খোঁচাখুঁচি না করি। কাউকে নগণ্য মনে না করি। সকলকেই ভালো মনে করতে হবে”।
– মাওলানা হাবিবুর রহমান (রাহিমাহুল্লাহ)
১০
একটি পশু তার মৌলিক প্রয়োজনের অতিরিক্ত গ্রহণ করে না। কিন্তু, মানুষ তার প্রয়োজনের চেয়েও বেশি দাবী করে, গ্রহণ করে, সঞ্চয় করে রাখতে চায়।
Oct 25, 2018, 1:47 PM
১১
যে তোমাকে দোষ দেয়, সে তোমাকে বুঝতে চেষ্টা করে না। আর যে তোমাকে বুঝতে চেষ্টা করে, সে তোমাকে দোষ দেয় না।
Nov 14, 2018, 3:59 PM
১২
আমরা পাখির মতো উড়তে চাই ও স্বাধীনতা চাই, কিন্তু পাখির মতো আল্লাহর উপর তাওয়াক্কুল করে পৃথিবীর মায়া ছাড়তে চাই না।
Nov 15, 2018, 2:11 PM
১৩
ক্ষমা মহত্ত্বের লক্ষণ। কিন্তু এ গুন বিয়ের আগে অর্জন করা যায় না।
Nov 21, 2018, 12:44 PM
১৪
সুন্দরীদেরকে সবাই ভালোবাসে। কিন্তু অসুন্দরীদেরকে ভালোবাসতে পারে কেবল মহৎ ব্যক্তিরাই।
Dec 2, 2018, 7:33 PM
১৫
একবার উম্মুল মুমিনীন হযরত যয়নব (রা)-এর কাছে রাসূলুল্লাহ (স) কিছু উপহার প্রেরণ করেন। হজরত যয়নব তা ফেরত পাঠিয়ে দেন। এরপর রাসূলুল্লাহ (স) যে বিবির ঘরেই তাশরীফ রাখতেন, তিনিই আরজ করতেন – “যয়নব আপনার কদর করেনি। আপনার দেয়া উপহার সে প্রত্যাখ্যান করেছে। এতে রাসূলুল্লাহ (স) সকল বিবিকে সতর্কবাণী শুনিয়ে পূর্ণ একমাস তাঁদের সাথে রাগ করে রইলেন। এরপর তাঁদের কাছে গেলেন।
[ইমাম গাযযালি, এহইয়াউ উলুমিদ্দীন, মুহিউদ্দীন খান অনূদিত, ২য় খণ্ড, পৃষ্ঠা ২৮৪]
১৬
বিয়ে করার বিপদ থেকে এমন ব্যক্তিই নিরাপদ থাকবে, যে বিচক্ষণ, বুদ্ধিমান, নারী চরিত্র সম্পর্কে অভিজ্ঞ, নারীদের কটু কথায় ধৈর্যশীল এবং তাঁদের হক আদায় করতে আগ্রহী। কিন্তু এখন তো অধিকাংশ লোক নির্বোধ, কটুভাষী, কঠোর স্বভাব এবং বেইনসাফ। যদিও নিজের জন্যে খুব ইনসাফ প্রত্যাশী। এরূপ লোকদের জন্যে অবিবাহিত থাকাই অধিক নিরাপদ।
[ইমাম গাযযালি, এহইয়াউ উলুমিদ্দীন, মুহিউদ্দীন খান অনূদিত, ২য় খণ্ড, পৃষ্ঠা ২৫৭]
১৭
স্বামী ও স্ত্রী হলো গাছ ও তার ছায়ার মতো। গাছ যদি সোজা থাকে, তার ছায়াও সোজা থাকে। এবং গাছ বাঁকা হলে, তার ছায়াও বাঁকা হয়।
Dec 6, 2018, 10:41 PM
১৮
বিবেক-বুদ্ধির পূর্ণতা না হওয়া পর্যন্ত মানুষের ঈমান পূর্ণ হয় না, এবং দ্বীন প্রতিষ্ঠা হয় না।
– ইমাম গাজালি
وما تم إيمان عبد ولا استقام دينه حتى يكمل عقله
[إحياء علوم الدين 1/ 84]
Dec 8, 2018, 8:05 PM
১৯
তাৎক্ষনিক আনন্দিত হওয়া এবং তাৎক্ষনিক মন খারাপ হওয়া বোকার লক্ষণ।
– ইমাম গাজালি।
Dec 8, 2018, 8:21 PM
২০
নারীদের কথা বলার অভিধান পুরুষদের থেকে ভিন্ন। নারীরা যখন বলে, “তুমি শুধু আমায় কষ্ট দাও”; এর মানে হলো “তুমি আমাকে আরেকটু ভালোবাসো”।
নারীদের সব কথায় কষ্ট না পেয়ে এর সঠিক অর্থ বুঝার চেষ্টা করাই সুখী পুরুষের কাজ।
Dec 10, 2018, 3:10 PM
২১
জীবনসঙ্গী বা সঙ্গিনীকে কেবল আল্লাহর জন্যে ভালোবাসা; এর মানে হলো, জীবনসঙ্গী বা সঙ্গিনীর জন্যে কিছু ত্যাগ স্বীকার করে এর প্রতিদান ও সাওয়াব কেবল আল্লাহর কাছেই চাওয়া। অর্থাৎ, ত্যাগের প্রতিদান দুনিয়াতে নয়, বরং জান্নাতে পাওয়ার আশা করা মানেই আল্লাহর জন্যে ভালোবাসা।
Dec 11, 2018, 5:41 PM
২২
পুরুষকে ধৈর্য শেখায় তার সঙ্গিনী, এবং নারীকে ধৈর্য শেখায় তার সন্তান।
Dec 13, 2018, 6:35 PM
২৩
বিয়ের আগে বা বিয়ের সময়ে আপনার সব যোগ্যতা প্রকাশ করে ফেললে, বিয়ের পর আপনার সঙ্গী বা সঙ্গিনীকে মুগ্ধ করার জন্যে বাড়তি যোগ্যতা অর্জন করতে হবে।
তাই বিয়ের সময় নিজের যোগ্যতা কম দেখানো ভালো; ফলে বিয়ের পরে বাড়তি যোগ্যতা অর্জনের চাপ না নিয়েই মুগ্ধতা ধরে রাখা যাবে অনেকদিন।
Dec 14, 2018, 5:39 PM
২৪
বর্তমান সময়ে, একজন মুসলিমের ঈমানের চেয়ে একজন ব্যাংক ক্যাশিয়ারের ছোট্ট একটা কাগজের মূল্য অনেক বেশি। কারণ, লেনদেনের ক্ষেত্রে আমরা একজন মুসলিমকে বিশ্বাস করতে না পারলেও, একজন ধর্মহীন ব্যাংক ক্যাশিয়ারের কথাকে ঠিকই বিশ্বাস করতে পারি।
আমাদের ঈমানের অবস্থা এমন যে, কেউ আমাদের উপর বিশ্বাস রেখে সামান্য টাকাও আমানত রাখতে নারাজ।
Dec 18, 2018, 1:28 PM
২৫
আমার মনের সাথে সবচেয়ে বড় জিহাদ হলো, ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে, কে কে লাইক দিলো তা না দেখা।
Dec 18, 2018, 6:26 PM
২৬
বিভিন্ন প্রকারের আলো রয়েছে। কিছু আলো আমাদের চামড়া ভেদ করতে পারে না, আবার কিছু আলো পারে, যেমন এক্স রে। এক্স রের মাধ্যমে চামড়ার ভিতরের হাড়-ও দেখা যায়।
যে আলো বা নুর আমাদের চোখ দিয়ে প্রবেশ করে, তার নাম দৃশ্যের; এবং এ দৃশ্য মাধ্যমে জ্ঞান তৈরি হয়। আর, যে আলো বা নুর আমাদের হৃদয় দিয়ে প্রবেশ করে, তার নাম ইলহাম; এবং এ ইলহামের মাধ্যমে প্রজ্ঞা তৈরি হয়।
Dec 21, 2018, 8:04 PM
২৭
যিনি খাবারের পর নিজের প্লেটটা নিজে ধুয়ে রাখেন না, তাকে দিয়ে আর যাই হোক পৃথিবীর কোনো উপকার হয় না।
Dec 22, 2018, 11:30 PM
২৮
ছাত্রলীগ যখন বিশ্বজিৎ কে যখন খুন করে, কিংবা, আওয়ামী লীগ যখন গয়েশ্বর চন্দের মাথা ফাটিয়ে দেয়, তখন হিন্দুরা চুপ করে থাকে কেন? সংখ্যালঘু নির্যাতনের জন্যে ভারত কোনো কথা বলে না কেন?
আসলে, “ধর্মীয় সংখ্যালঘু” শব্দটি ধর্মীয় কোনো শব্দ নয়, এটি একটি রাজনৈতিক শব্দ।
Dec 25, 2018, 9:56 PM
২৯
এক চোর মারা যাবার সময় তার সন্তানকে উপদেশ দিলো, “বাবা, আমি তো সারাজীবন চুরি করেছি, মানুষ আমাকে চোর বলে ডাকে। তুই এমন কিছু করিস যেনো তোর বাবাকে আর কেউ খারাপ না বলতে পারে।”
চোরের সন্তান অনেক চিন্তা-ভাবনা করে দেখলো যে, কোনো ভাবেই তার বাবাকে মানুষের কাছে ভালো বানানো যাচ্ছে না। তখন মৃত চোরের সন্তান সিদ্ধান্ত নিলো, সে ডাকাতি শুরু করবে। যেই ভাবা, সেই কাজ। মৃত চোরের সন্তান ডাকাতি শুরু করলো।
সন্তানের ডাকাতির কারণে দেশের মানুষ অসন্তুষ্ট ও অতিষ্ঠ হয়ে বলতে শুরু করলো, “তোর বাবা তো অনেক ভালো ছিলো, কেবল রাতে চুরি করতো। তুই তো দিন-দুপরে অস্ত্র হাতে নিয়ে ডাকাতি করিস। তোর থেকে তোর বাবা অনেক ভালো ছিলো।”
দেশবাসী থেকে ডাকাত-সন্তান তার পিতার প্রশংসা শুনে খুশিতে ‘জয় বাংলা’ বলে উঠলো।
Dec 31, 2018, 12:03 AM
৩০
তুরস্কের মেয়েরা বেকার ছেলে ছাড়া অন্য কাউকে বিয়ে করে না। এবং ছেলেরাও বেকার মেয়ে ছাড়া অন্য কেউকে বিয়ে করে না। অবশ্য, তুরস্কে ‘বেকার’ শব্দের অর্থ কর্মহীন নয়, বরং অবিবাহিত।
Jan 3, 2019, 7:48 PM
৩১
কেউ কেউ বলেন, জ্ঞান ও বুদ্ধির স্থান হলো ব্রেইনে। কিন্তু, ইমাম আহমদ ও ইবনে তাইমিয়া বলেন, “জ্ঞান ও বুদ্ধির উৎপত্তি হয় হৃদয়ে; এবং জ্ঞান ও বুদ্ধি যখন পূর্ণতা লাভ করে, তখন তা ব্রেইনে পোঁছায়।
—-
إن العقل في الدماغ، كما يقوله كثير من الأطباء، ونقل ذلك عن الإمام أحمد، ويقول طائفة من أصحابه : إن أصل العقل في القلب، فإذا كمل انتهى إلى الدماغ
[فتاوى شيخ الاسلام ابن تيمية 10/ 245]
Jan 6, 2019, 1:39 AM
৩২
হৃদয় হচ্ছে শরীর নামক কোম্পানির মালিক, আর ব্রেইন হচ্ছে হৃদয়ের ম্যানেজার।
Jan 7, 2019, 8:15 PM
৩৩
সমাজের চরিত্র ঠিক করার জন্যে প্রশংসার চেয়ে সমালোচনা উত্তম, কিন্তু ব্যক্তির চরিত্র ঠিক করার জন্যে সমালোচনার চেয়ে প্রশংসা উত্তম।
Jan 10, 2019, 9:50 PM
৩৪
তিনটি কাজ থেকে ছুটি বা অবসর নেয়া যায় না।
১) খাওয়া-দাওয়া।
২) নামাজ-রোজা ও ইবাদাত।
৩) পড়াশুনা।
অনেকে বলেন, আরেকটা নাকি ফেইসবুক।
৩৫
সব বাবা-মা তাঁর সন্তানদের প্রতি দয়াশীল, কিন্তু সব সন্তান তাঁর বাবা-মার প্রতি দয়াশীল নয়। এ কারণে, কোর’আনে বাবা-মায়ের প্রতি দয়াশীল হবার কথা বলা হয়েছে।
সাধারণত সব ছেলে তার বউয়ের কথা শুনে, কিন্তু সব মেয়ে তার জামাইয়ের কথা শুনে না। এ কারণে, হাদিসে জামাইয়ের কথা শুনার জন্যে বলা হয়েছে।
Jan 13, 2019, 1:53 PM
৩৬
ঈমান ও বিশ্বাস হলো চারা গাছের মতো, এবং ইবাদাত ও আমল হলো পানির মতো। চারাগাছ রোপণ করে পানি না দিলে যেমন চারা গাছটি মারা যায়, তেমনি ঈমান আনার পর ইবাদাত না করলেও ঈমান মারা যায়।
Jan 13, 2019, 5:57 PM
৩৭
যে ব্যক্তি সারাদিন আল্লাহর কাছে দোয়া করে, কিন্তু নিজের ‘কম্পোর্ট জোন’ থেকে বের হতে পারে না, সেই ব্যক্তি সফল হতে পারে না।
রাসূল (স) বলেন –
وَالعَاجِزُ مَنْ أَتْبَعَ نَفْسَهُ هَوَاهَا وَتَمَنَّى عَلَى اللَّهِ
[سنن الترمذي ت شاكر 4/ 638]
“অকর্মণ্য ব্যক্তিরা নিজের নফসের আনুগত্য করে, আর আল্লাহর কাছে দোয়া করে।”
Jan 13, 2019, 6:31 PM
৩৮
“নফস, আকল, রূহ একই জিনিসের তিনটি নাম। একটি মানুষ যেমন শিশু, তরুণ, যুবক ও বৃদ্ধ হয়; তেমনি একই সত্ত্বা বিভিন্ন সময়ে বিভিন্ন রূপ ধারণ করে। মানুষের সত্তা যখন মূর্খ থাকে, তখন তার নাম হয় নফস। মানুষের সত্ত্বা যখন যুক্তি-বুদ্ধির ব্যবহার করতে শিখে, তখন তার নাম হয় আকল। এবং মানুষের সত্ত্বা যখন যুক্তি-বুদ্ধির সীমাবদ্ধতা বুঝতে পারে, তখন তার নাম হয় রূহ।”
– আল বাবেরতি।
——
Ekmelüddin Muhammed b. Mahmud b. Ahmed el-Bâbertî, Risâletu fî ta’rîfi’r-rûh ve’l-kalb ve’n-nefs ve’l-akl ve’s-sir, Süleymaniye Kütüphanesi, Laleli Bölümü, No 3711, s. 148b.
৩৯
বাংলাদেশের ভারতের আধিপত্য যত বাড়বে, ইসলামী দলগুলো তত জনপ্রিয় হয়ে উঠবে।
Jan 24, 2019, 7:08 PM
৪০
যে জ্ঞান কেবল অন্যকে বিতরণের জনে শেখা হয়, সে জ্ঞান নিজেকে কষ্ট দেয়। আর যে জ্ঞান নিজের জন্যে শেখা হয়, সে জ্ঞান নিজেকে আনন্দ দেয়।
Jan 28, 2019, 1:01 AM
৪১
আমাদের বিয়ের দেনমোহর হয়েছিলো ওমরার টিকেট বা সমপরিমাণ টাকা। বিয়ের আগে বউকে জিজ্ঞেস করেছিলাম, “আপনি এতো অল্প টাকা দেনমোহর হিসাবে মেনে নিবেন?”
সে বলেছিলো, “আমাদের পরিবারের কাছে টাকা নয়, বিশ্বাসটাই বড়।”
তার কথা থেকে আমি একটা সূত্র বানিয়েছি। বিয়ের ক্ষেত্রে দেনমোহরের টাকা বিশ্বাসের ব্যস্তানুপাতিক। একটি বাড়লে আরেকটি কমে যায়। অর্থাৎ, বিশ্বাস কম থাকলে দেনমোহর বেশি ধরতে হয়। আর, বিশ্বাস বেশি থাকলে দেনমোহরের টাকা কম হলেও চলে।
Feb 2, 2019, 11:06 PM
৪২
যে জ্ঞানের উদ্দেশ্য থাকে আল্লাহর সন্তুষ্টি, সে জ্ঞান মেডিকেল কলেজ থেকে অর্জন করলেও, তার নাম দ্বীনের জ্ঞান। আর যে জ্ঞানের উদ্দেশ্য থাকে মানুষের প্রশংসা অর্জন করা, সে জ্ঞান মাদ্রাসা থেকে অর্জন করলেও, তার নাম দুনিয়াবি জ্ঞান।
Feb 7, 2019, 2:33 AM
৪৩
রাসূল (স) এশার নামাজের পরপর-ই ঘুমিয়ে যেতেন। আর, ‘বড় বড় হুজুররা’ এশার নামাজের পর মাইকে ওয়াজ শুরু করেন।
Feb 7, 2019, 3:26 PM
৪৪
যিনি যে বিষয়ে হীনম্মন্যতায় ভোগেন, তিনি সে বিষয়ে বেশি কথা বলেন।
Feb 8, 2019, 1:53 PM
৪৫
পৃথিবীতে কোথাও এখন ১০০% ভালো কোনো ব্যক্তি বা ১০০% ভালো কোনো দল পাওয়া সম্ভব না। তাই কোনো মানুষ বা কোনো দলকে অনুসরণ করার ক্ষেত্রে আলেমদের একটা সূত্র হলো –
خُذْ ما صفا وَدَعِ الكَدَرْ
অর্থাৎ, যা ভালো তা গ্রহণ করো, এবং যা খারাপ তা বর্জন করো।
কোন ব্যক্তি কোন ভুল করলো, তা নিয়ে ঘাঁটাঘাঁটি না করে, কোন ব্যক্তি কোন ভালো কাজ করেছেন, তা নিয়ে রিসার্চ করা প্রয়োজন।
Apr 17, 2019, 7:38 PM
৪৬
অসভ্য জাতি থেকে সভ্য জাতিতে যাবার রাস্তা তাসাউফ।
– জিয়া গোকাল্প, তুর্কি সমাজবিজ্ঞানী।
Apr 18, 2019, 11:30 AM
৪৭
প্রতিটি সূফী আলেম, কিন্তু প্রতিটি আলেম সূফী নন। প্রতিটি প্রজ্ঞাবান জ্ঞানী, কিন্তু প্রতিটি জ্ঞানী প্রজ্ঞাবান নয়। জ্ঞানী ও আলেমদের উপরের সিঁড়ির নাম সূফী ও প্রজ্ঞাবান।
জ্ঞানহীন সূফীবাদ ভণ্ডামি, এবং কর্মহীন জ্ঞান মূল্যহীন।
৪৮
ইবনে আরাবিকে কাফির বলা হয় তাঁর “ওহদাতুল ওজুদ” তত্ত্বের জন্য। অথচ, শায়খুল আকবর ইবনে আরাবি তাঁর কোনো লিখায় “ওহদাতুল ওজুদ” শব্দটি ব্যবহার করেননি।
৪৯
কোনো জিনিস চোখের খুব দূরে হলে আমরা দেখি না, আবার চোখের খুব কাছে হলেও আমরা দেখি না। আল্লাহ আমাদের খুব দূরে বলে আমরা আল্লাহকে দেখি না, তা নয়; বরং আল্লাহ আমাদের খুব কাছে বলেই আমরা আল্লাহকে দেখি না।
৫০
রাসূল (স) কাফিরদেরকে এক এক করে মুসলিম বানিয়েছেন। আর আমরা মুসলিমদেরকে এক এক করে কাফের বানাই।
৫১
নৈতিকতা শিক্ষা দেয়া রাজনীতির কাজ না। রাজনীতির কাজ মানুষকে ঐক্যবদ্ধ করে নিজের দেশকে যাবতীয় ক্ষতি থেকে রক্ষা করা।
May 7, 2019, 7:50 PM
৫২
প্রেসিডেন্ট এরদোয়ান হতে বর্ণিত, তিনি বলেন, “মুহাম্মদ ইকবাল বলেন, ইবনে খালদুনের মুকাদ্দিমা গ্রন্থের রূহ হচ্ছে আল কোর’আন।”
May 10, 2019, 6:39 PM
৫৩
৬৫০ বছর পূর্বে ইবনে খালদুনের বলা আসাবিয়্যাহ (সংঘবদ্ধতা), উমরান (সভ্যতা), বিদাওয়াত (البداوة/গ্রাম), হাদারাত (الحضارة/শহর) এবং মুলক (রাষ্ট্র) সম্পর্তিক তত্ত্বগুলো আজো সমাজবিজ্ঞানের মৌলিক ধারণা হিসাবে বিবেচিত হয়।
– এরদোয়ান।
İbn Haldun’un 650 yıl önce ifade ettiği asabiye, umran, bedavet, hadaret, mülk gibi mefhumlar, bugün de sosyal bilimlerin temel mefhumları arasındadır.
May 10, 2019, 7:41 PM
৫৪
“ইসলামী রাষ্ট্রের অগ্রগতির জন্যে এর রাজনৈতিক, সামরিক, সামাজিক ও অর্থনৈতিক কারণসমূহ বিশেষভাবে দায়ী। বিশ্লেষকদের মধ্যে কেউ কেউ ধর্মীয় কারণের উপরও জোর দিয়েছেন, যদিও তাঁদের যুক্তি প্রদর্শনের পক্ষে যথেষ্ট ব্যাখ্যা করা হয়নি।”
– মুহাম্মদ ইয়াসীন মাযহার সিদ্দিকী, রাসূল মুহাম্মদ (স) এর সরকার কাঠামো।
মদিনা সনদের ভিত্তিতে গঠিত রাসূল (স)-এর সভ্যতা দ্রুত জনপ্রিয়তা লাভ করার কারণ হলো রাজনীতি ও অর্থনীতি। রাষ্ট্রের জন্যে ধর্মকে এখানে মৌলিক কারণ মনে করা হয়নি।
ইবনে খালদুনের মতে, ধর্ম রাষ্ট্রের পূর্ণতা দান করে, কিন্তু ধর্ম রাষ্ট্রের ভিত্তি নয়।
May 18, 2019, 9:18 PM
৫৫
কেবল মুসলিমদের দ্বারা গঠিত, কিংবা কেবল হিন্দুদের দ্বারা গঠিত একটি দলকে কখনো রাজনৈতিক দল বলা যায় না, বরং ধর্মীয় দল বলা যায়। একটি রাজনৈতিক দল গড়তে হলে দেশের সকল ধর্মের মানুষের অংশ গ্রহণে গড়তে হয়, যেমন রাসূল (স) গড়েছিলেন।
মদিনায় গিয়ে রাসূল (স) প্রথম যে রাজনৈতিক দল বা উম্মাহ গঠন করেছিলেন, সেখানে মুসলিমদের চেয়ে অমুসলিমদের সংখ্যা বেশি ছিলো। বর্তমানে বাংলাদেশে যেসব ইসলামী রাজনৈতিক দল রয়েছে, তাঁদের দলে কতজন অমুসলিম রয়েছে? যদি না থাকে তাহলে বাংলাদেশের ইসলামী রাজনৈতিক দলগুলো কিভাবে রাসূল (স)-কে অনুসরণ করছে?
May 19, 2019, 2:48 AM
৫৬
একজন রাজনৈতিক হলেন একজন ডাক্তারের মতো। একজন ডাক্তার যেমন ধনী, গরিব, নারী, পুরুষ, মুসলিম, হিন্দু, উপজাতি সবাইকে সেবা প্রদান করেন, তেমনি একজন রাজনৈতিক ব্যক্তিও ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার অধিকারের জন্যে কাজ করেন।
May 19, 2019, 3:55 AM
৫৭
“মানুষের অন্তর সদা পরিবর্তনশীল। কখনও একদিকে এবং কখনও অন্যদিকে থাকে। এক সময় যাকে ফুলের মালা দিয়ে বরণ করা হয়, অন্য সময় তাকেই জুতার মালা দিতে কসর করা হয় না। সুতরাং যে ব্যক্তি মানুষের মনের উপর ভরসা করে, সে যেন সমুদ্রের তরঙ্গমালার উপর গৃহ নির্মাণ করে।”
– ইমাম গাজালি, এহইয়াউ উলুমুদ্দিন, চতুর্থ খণ্ড, পৃ – ৩০
القلوب أشد تغيراً من القدر في غليانها وهي مترددة بين الإقبال والإعراض فكل ما يبنى على قلوب الخلق يضاهي ما يبنى على أمواج البحر
[إحياء علوم الدين 3/ 288]
May 19, 2019, 5:28 PM
৫৮
আমি লিখি আমার অজ্ঞতাকে বুঝার জন্যে, অন্যের অজ্ঞতাকে দূর করার জন্যে নয়।
May 21, 2019, 2:29 PM
৫৯
ভারতে কোনো ধর্মভিত্তিক দল ক্ষমতায় না এসে যাতে একটি ধর্মনিরপেক্ষ দল ক্ষমতায় আসে, সে জন্যে দোয়া করছেন ভারতের সকল মুসলমান। এমনকি দারুল উলুম দেওবন্দের মুফতি মাহমুদ হাসান দেশের সকল মুসলমানকে দোয়া করতে বলেছেন, যাতে একটি ধর্মনিরপেক্ষ দল ক্ষমতায় আসে।
সূত্র https://eisamay.indiatimes.com/nation/special-deoband-prayers-for-a-favourable-result/articleshow/69425002.cms
কেবল ভারতের মুসলিমরা নয়, পৃথিবীর যেখানে যেখানে মুসলিমরা সংখ্যালঘু সেখানেই মুসলিমরা চায়, যাতে একটি ধর্মনিরপেক্ষ দল ক্ষমতায় আসে।
ধর্মভিত্তিক দলগুলোর নানা সমস্যার কারণে পৃথিবীর সকল সংখ্যালঘু জনগোষ্ঠী চায় একটি ধর্মনিরপেক্ষ সরকার। এ দাবীকে তাই সহজেই উপেক্ষা করা যায় না।
May 22, 2019, 1:18 PM
৬০
ভারতের ক্ষেত্রে আমরা মুসলিমরা চাই, একটি ধর্মনিরপেক্ষ দল ক্ষমতায় আসুক। আর, বাংলাদেশের ক্ষেত্রে আমরা চাই, একটি ধর্মভিত্তিক দল ক্ষমতায় আসুক।
একই সমস্যা হিন্দুদেরও। তারা চায়, বাংলাদেশে একটি ধর্মনিরপেক্ষ দল ক্ষমতায় থাকুক, কিন্তু ভারতে একটি ধর্মভিত্তিক দল ক্ষমতায় আসুক।
May 23, 2019, 2:40 PM
৬১
পশুদের কোন রোজা বা সংযম নেই।
May 23, 2019, 7:05 PM
৬২
“আমি আমার মায়ের পায়ে চুমু দিতাম। আপনাদেরকেও পরামর্শ দিচ্ছি, আপনারাও আপনাদের মায়ের পায়ে চুমু দিন। কারণ, الجنه تحت اقدام الامهات – মায়ের পায়ের নিচে জান্নাত। আমার মা পা সরিয়ে ফেলতেন। আমি বলতাম, ‘মা, আমাকে জান্নাতের ঘ্রাণ নিতে দিন’। মায়েরা আসলেই সবার চেয়ে ভিন্ন।”
– এরদোয়ান।
May 24, 2019, 7:49 AM
৬৩
ধর্ম রাজনীতির মুখাপেক্ষী নয়। কিন্তু রাজনীতি অধিকাংশ সময় ধর্মের মুখাপেক্ষী হয়।
May 26, 2019, 3:15 AM
৬৪
ধর্মভিত্তিক রাজনৈতিক দলের অনেক কর্মী রাজনীতি ভিত্তিক ধর্ম পালন করেন।
May 26, 2019, 11:03 PM
৬৫
চাঁদের চেয়ে সূর্য বেশি উপকারী । তবু মানুষ সূর্যের চেয়ে চাঁদকেই বেশি ভালােবাসে। কারণ , যার মেজাজ যত গরম , মানুষ তকে তত ঘৃণা করেন ।
May 29, 2019, 12:19 PM
৬৬
অতীতকে বর্তমানের সাথে সংযুক্ত করতে না পারলে, কেবল অতীতের গুন গেয়ে কোন লাভ নেই।
Jun 3, 2019, 8:15 PM
৬৭
সাহাবায়ে কেরামের যামানায় অনেক সাহাবী মসজিদে থাকতেন। তাঁরা সবাই আলেম ও মুফতীর ক্ষমতাসম্পন্ন ছিলেন। কিন্তু তাঁরা ফতোয়া দেয়া থেকে গা বাঁচিয়ে চলতেন। কেউ ফতোয়া দিলেও তিনি এটা চাইতেন যে, অন্য কেউ ফতোয়া দিয়ে তাঁকে বাঁচিয়ে দিক।
– ইমাম গাজালি, এহইয়াউ উলুমুদ্দিন, ৫ম খণ্ড, পৃ – ২২৩
Jun 11, 2019, 10:59 AM
৬৮
পৃথিবীর প্রাণ হচ্ছে মানুষ। আর মানুষদের প্রাণ হচ্ছে সৎলোক। যতদিন পৃথিবীতে সৎলোক থাকবে, ততদিন পৃথিবী ভালো থাকবে, এবং কোনো কিয়ামত হবে না। যখনি পৃথিবী থেকে সৎ মানুষ বিলুপ্ত হয়ে যাবে, তখনি অসৎ মানুষরা নিজেরা নিজেরা যুদ্ধ করে পৃথিবীকে ধ্বংস করে ফেলবে। এবং এভাবেই কিয়ামত শুরু হবে। অর্থাৎ, সকল সৎ মানুষ যেদিন পৃথিবী ত্যাগ করবে, সেদিন-ই পৃথিবীর মৃত্যু হবে, তার আগে নয়।
[ইবনুল আরাবী, ফুসুলুল হিকাম]
Jun 16, 2019, 7:30 PM
৬৯
“দুটি পাখির পাখাগুলোকে একসাথে যুক্ত করলে চারটি পাখা হয় ঠিক, কিন্তু পাখিগুলো আর উড়তে পারে না।”
– এটি মাওলানা রূমির ভালোবাসার সূত্র।
অর্থাৎ, দুটি মানুষ ভালোবাসার নামে যখন খুব ভালোভাবে জড়িয়ে যায়, তখন আর তারা সামনে যেতে পারে না।
ভালোবাসা হলো দুটি পাখি পৃথক থেকেই একসাথে উড়তে পারা।
Jun 29, 2019, 11:38 AM
৭০
দাঁড়ি-টুপি-পাঞ্জাবি বা হিজাব-নিকাব-বোরকা দেখে একজন মানুষের দ্বীনদারিত্ব বুঝা যায় না। একজন মানুষ কতটা দুনিয়ার আশা ছাড়তে পারেন, তার ভিত্তিতেই মানুষের দ্বীনদারিত্ব বুঝা যায়।
[সূত্র – সূরা ৫৭/হাদীদ – ২০]
Jul 3, 2019, 12:42 PM
৭১
উদ্দেশ্য যত প্রিয় ও শুভ হয়, তার পথ ততই কঠিন ও দীর্ঘ হয়।
– ইমাম গাজালি, এহইয়া, ১:২৪২
Jul 14, 2019, 9:52 PM
৭২
“আমাদের সংবিধানে ‘ধর্মনিরপেক্ষ’ শব্দ ঢুকে পড়ার ক্ষেত্রে দায়বদ্ধ আমারা বাংলাদেশের ভিতরের কেউ নই। আমাদের কারো চিন্তা বা দাবি থেকে এটা আসেনি। আমাদের রাজনৈতিক মাঠ থেকেও এ দাবি উঠে আসেনি। বাংলাদেশের ভিতরের কোনো ব্যক্তি, কোনো সংগঠন, ধর্মীয় বা অন্য কোনো প্রতিষ্ঠান- কেউ এই ধর্মনিরপেক্ষ রাষ্ট্রের দাবি করেনি, বরং এটা এসেছে বাহির থেকে। সুনির্দিষ্ট করে বললে, এটা ছিলো ভারতের দাবি; যা আমাদের মুক্তিযুদ্ধকালে কূটনৈতিক সমর্থন ও বাংলাদেশকে স্বীকৃতিদানে ভারতের শর্ত ও পরামর্শ হিসাবে এসেছিল।
বাংলাদেশ বা তৎকালীন পূর্ব পাকিস্তানের অভ্যন্তরীণ ইস্যু হিসেবে ‘ধর্মনিরপেক্ষতা’র রাজনৈতিক দাবি কখনো আসেনি, কখনোই আসতে পারে না। ষাটের দশকে জুড়ে আমাদের স্বায়ত্তশাসনের আন্দোলনের সময়ে আওয়ামী লীগের অবস্থান হিসাবে শেখ মুজিবের মুখ থেকে ‘ধর্মনিরপেক্ষতা’র দাবি অথবা ‘রাষ্ট্র থেকে ধর্ম আলাদা করতে হবে’ এই টাইপের কোনো বয়ান আসেনি। আসলে এমন কথা আসা এক কথায় সম্ভবই ছিলো না।”
– গোতম দাস (Goutam Das), মুক্তিযুদ্ধের বয়ানে ইসলাম, পৃ – ১১৭
Aug 4, 2019, 2:28 PM
৭৩
আমরা ইবাদাতকে দুনিয়াবি কাজে পরিণত করি, অথচ আমাদের উচিত দুনিয়াবি কাজকে ইবাদাতে পরিণত করা।
যেমন, আমরা কোরবানি বা আত্মত্যাগের মতো একটা ইবাদাতকে পশু বেচা-কেনা আর গোস্ত খাওয়ার মতো একটি ভোগবিলাসী কাজে পরিণত করে ফেলেছি।
যদি আমরা কোরবানিকে ইবাদাত মনে করতে পারতাম, তাহলে কোরবানির দিন একটি পশু জবাই করার চেয়ে অন্য যে কোনো দিন এক ওয়াক্ত নামাজ পড়াটা আমাদের কাছে বেশি আনন্দের ও গুরুত্বপূর্ণ কাজ মনে হতো। অথচ, নামাজ না পড়লে আমাদের এতো খারাপ লাগে না, যতটা খারাপ লাগে একটা পশু জবাই না করতে পারলে। তার মানে, আমরা আল্লাহর জন্যে নয়, বরং মানুষের জন্যেই ইবাদাত পালন করি। অর্থাৎ, আমরা ইবাদাতকে দুনিয়াবি কাজে পরিণত করি।
Aug 10, 2019, 10:52 PM
৭৪
মুসলিমদের ভূমি কেড়ে নেয়ার অপরাধে ভারত ও ইসরায়েলকে ঘৃণা করি আমরা। অথচ, আমাদের রোজার ঈদ হয় না ভারতীয় পাঞ্জাবি ছাড়া, এবং কোরবানের ঈদ হয় না ইসরায়েলি কোকা কলা ছাড়া।
Aug 11, 2019, 10:21 AM
৭৫
“মুসলিমদের নামাজের জামায়াত মিস হলেও, খাবারের দাওয়াত মিস হয় না।”
– আমার হুজুর।
Aug 17, 2019, 8:39 PM
৭৬
“জনগণ-ই সকল ক্ষমতার উৎস” – এ নীতিটি সবচেয়ে বেশি সফলভাবে প্রয়োগ হয় মসজিদের ভিতরে। মসজিদের ইমাম বা নেতা যদি মুসল্লিদের মন-মানসিকতার বিরুদ্ধে কিছু বলেন, তাহলে সাথে সাথেই ইমামকে চাকুরীচ্যুত করা হয়।
Aug 18, 2019, 2:06 PM
৭৭
শরীরের মতো ব্রেইনকেও ব্যায়াম করতে হয়। ব্রেইনের ব্যায়াম হলো লেখালেখি।
মানুষ অতিরিক্ত খেয়ে ব্যায়াম না করলে যেমন শরীর অচল হয়ে যায়, তেমনি আমরা অনেক কিছু পড়ে বা শুনে লেখালেখি না করলে তথ্যের ভারে ব্রেইন এক সময় অচল হয়ে যায়।
আমাদের সমাজের এমন অচল ব্রেইনকে আমরা বলি বুদ্ধিজীবী।
Aug 18, 2019, 5:18 PM
৮৮
মুরিদ – “পীর সাহেব, আমি প্রতিদিন আপনার বাবা হজরতকে স্বপ্নে দেখি।”
হক্কানী পীর – “ইন্নালিল্লাহ, কি বলো? আমি এতো দিন ধরে তোমাকে ঘুম থেকে জাগানোর চেষ্টা করছি, আর তুমি এখনো স্বপ্ন দেখছো?”
Aug 20, 2019, 10:41 AM
৮৯
প্রতিটি লেখাকে তার লেখকের শরীর থেকে আলাদা করা উচিত, যাতে লেখার সমালোচনা করলে লেখকের কোনো কষ্ট না হয়।
Aug 20, 2019, 7:03 PM
৯০
আদব বা শিষ্টাচার মানে নিরবতা অবলম্বন করা নয়। আদব মানে সঠিক সময়ে সঠিক কথা বলা, এবং বেঠিক সময়ে নিরাবতা পালন করা।
Aug 23, 2019, 2:23 PM
৯১
কেরামত মানে অলৌকিক কিছু ঘটা নয়। কেরামত মানে হতাশার শেষ প্রান্তে আশা জাগা।
Aug 23, 2019, 3:54 PM
৯২
“আমি তার চেয়ে ভালো পারি” – এটা মনের ভিতরে পোষণ করে রাখার নাম অহংকার, অন্যকে বলে বেড়ানোর নাম গিবত, আর কাজে পরিণত করার নাম সফলতা।
Aug 23, 2019, 6:52 PM
৯৩
সালাফী ও সূফী একে অপরের বিপরীত হলেও উভয়ের মাঝে অনেক মিল রয়েছে।
১) সালাফী ও সূফী উভয়ে আকল বা যুক্তি-বুদ্ধিকে অপ্রয়োজনীয় মনে করে।
২) সালাফী ও সূফী উভয়ে কালাম ও দর্শন শাস্ত্রের বিরোধী হয়ে থাকে।
৩) সালাফী ও সূফী উভয়ে ফিকহ শাস্ত্রকে মূল্যহীন মনে করে।
৪) উভয়ে কোর’আন ও হাদিসে ফিরে যেতে চায়। এবং কোর’আন হাদিস বুঝার ক্ষেত্রে মেথডলোজি থেকে ব্যক্তিকে বেশি প্রাধান্য দেয়।
Aug 24, 2019, 9:08 PM
৯৪
জাতি রাষ্ট্র বা ইসলামী রাষ্ট্রের ধারণা খুবই আধুনিক ধারণা। ১০০ বছর হলো এই ধারণার জন্ম নিয়েছে।
‘ইসলামী রাষ্ট্র’ পরিভাষাটি সর্বপ্রথম ব্যবহার করেছিলেন উস্তাদ রশিদ রিদা, ১৯২৪ সালে। এর আগে খিলাফত, মুলক ও বিভিন্ন পরিভাষা চালু থাকলেও ‘ইসলামী রাষ্ট্র’ পরিভাষাটি ছিলো না।
Aug 25, 2019, 11:06 AM
৯৫
মাওলানা জালাল উদ্দিন রূমির এক সূফী বন্ধু ছিলো তুরস্কে। নাম সদরুদ্দিন কোনভী। তিনিও রূমির মতো সূফী ছিলেন, কিন্তু রূমির ২ বছরের ছোট ছিলেন।
একদিন সদরুদ্দিন কোনভী তার বন্ধু জালাল উদ্দিন রূমিকে বলেন, “উস্তাদ, আমার খুব আশ্চর্য লাগে। আপনি এতো কঠিন কঠিন দার্শনিক বিষয়গুলোকে কিভাবে এতো সহজভাবে লিখেন?”
এর জবাবে রূমি বলেন, “আমার কাছেও খুব অবাক লাগে। তোমরা এতো সহজ সহজ বিষয়গুলোকে কেন এতো কঠিন করো?”
ফেইসবুকে কারো কারো লিখা পড়তে গিয়ে দাঁত ভেঙে যাবার উপক্রম হয় যখন, তখন উপরের গল্পটা মনে পড়ে।
Aug 25, 2019, 8:12 PM
৯৬
ইমাম মাহদি যদি আমার ঘরের দরজার সামনে দিয়েও যায়, তবু আমি তাঁকে সালাম দিবো না। যখন সারা বিশ্বের মানুষ কাউকে ইমাম মাহদি হিসাবে মেনে নিবে, তখনি কেবল আমি ইমাম মাহদিকে মেনে নিবো।
– ইমাম সুফিয়ান আস সাওরী
মাহদি কে, তা খুঁজে বের করা; মাহদির সৈন্য হতে যাওয়া; মাহদির কাছে যাওয়া; এসব কোনো কিছুর জন্যেই ইসলামে নির্দেশ দেয়া হয়নি।
[সূত্র ড আবদুল্লাহ জাহাঙ্গীর, ১২ মিনিট থেকে, https://www.youtube.com/watch?v=Mceuv67Gngk]
Sep 4, 2019, 6:53 PM
৯৭
মানুষের ক্ষুধা লাগলে সে পৃথিবীর ফলমূলকে নিজের পেটে কবর দেয়।
আর পৃথিবীর ক্ষুধা লাগলে সে গোটা গোটা মানুষ খায়।
Sep 5, 2019, 1:21 AM
৯৮
দর্শনের একটি পরিভাষা হলো ‘ফেনোমেনোলজি’। এ শব্দটি বুঝার জন্যে, বাংলাদেশে থাকাকালীন সময়ে, আমি যাই ফরহাদ মজহারের ‘চিন্তা’ পাঠচক্রে। ফরহাদ ভাই হুসার্ল ও হাইডেগারসহ অন্যান্য দার্শনিকদের সাহায্যে সহজভাবে ফেনোমেনোলজি শব্দটি আমাদেরকে বুঝানোর চেষ্টা করেছেন, এবং তিনি এর বাংলা অর্থ করেছেন ‘বিষয়বিদ্যা’। কিন্তু আমার মাথায় গোবর থাকায় তখনো ‘বিষয়বিদ্যা’ বা ‘ফেনোমেনোলজি’ পরিভাষাটা তেমন বুঝতাম না।
ফেনোমেনোলজি শব্দটি আমি প্রথম একটু ভালো করে বুঝি ইস্তানবুলে, ইব্রাহীম কালীনের একটা বক্তব্যে। তিনি বলেন, ফেনোমেনোলজি মানে হলো ‘কাশফুল মাহযুব’, অর্থাৎ পর্দা সরিয়ে দেয়া। কোনো বস্তু যেমন থাকে, তাকে ঠিক তেমনিভাবে জানার নাম ফেনোমেনোলজি।
Sep 6, 2019, 11:10 AM