আহলে হাদিসগণ সবসময় কি সহিহ হদিস মানেন?
উত্তর হলো – না। কিছু কিছু ক্ষেত্রে আহলে হাদিসের ইমামগন সরাসরি রাসূল (স) থেকে সহিহ হাদিস পাবার পরেও সেটি আমল করেন না।
যেমন,
ফজরের সালাত একটু দেরি করে পড়ার ব্যাপারে রাসূল (স)-এর একটি সহিহ হাদিস রয়েছে। রাসূল (স) বলেন –
أسْفِرُوا بِالفَجْرِ، فَإِنَّ ذَلِكَ أعْظَمُ لِلْأَجْرِ
[الرسالة للشافعي 1/ 282] [سنن الترمذي ت شاكر 1/ 289]
“তোমরা ফজরের নামাজ একটু আলো হলে পড়বে। কেননা তাতে অনেক সাওয়াব রয়েছে।” [তিরমিজি – ১৫৪]
এ হাদিসটি সহিহ হবার পরেও এই হাদিসের উপর আহলে হাদিসগণ আমল করেন না। তারা ফজরের সময় হবার সাথে সাথেই ফজরের নামাজ পড়ার কথা বলেন।
উপরের সহিহ হাদিসটি কেন আহলে হাদিসগণ আমল করেন না, তার কিছু কারণ হাজির করেছেন ইমাম শাফেয়ী ও আহলে হাদিসের অন্য আলেমগণ।
ইমাম শাফেয়ীর মতে, একটু আলোতে ফজরের নামাজ পড়ার কথা সহিহ হাদিসে থাকলেও সাহাবী ও তাবিঈনগন অন্ধকারে ফজরের নামাজ পড়ার প্রমাণ রয়েছে। এর দলীল হিসাবে ইমাম শাফেয়ী আয়েশা (রা)-এর একটি হাদিস উল্লেখ করেন।
আয়েশা (রা) বলেন –
كُنَّ النِّسَاءُ مِنَ المُؤْمِنَاتِ يُصَلِّينَ مَعَ النَّبِيِّ الصُّبْحَ، ثُمَّ يَنْصَرِفْنَ وَهُنَّ مُتَلَفِّعاتٌ بِمُرُوطِهِنَّ ، مَا يَعْرِفُهُنَّ أحَدٌ مِنَ الغَلَسِ
[الرسالة للشافعي 1/ 283]
“নারীরা রাসূল (স)-এর সাথে ফজরের নামাজ পড়তো। এরপর তারা চাদর দিয়ে নিজেদের ডেকে বাড়ি ফিরতো। অন্ধকারের কারণে কেউ কাউকে চিনতো না।” [নাসায়ী – ৫৪৬]
উপরোক্ত দুটি হাদিসের মধ্যে একটি হলো সরাসরি রাসূল (স)-এর আদেশ, অন্যটি হলো আয়েশা (রা)-এর বর্ণনা। স্বভাবতই রাসূলের আদেশটি বেশি মান্য হবার কথা। কিন্তু, এ ক্ষেত্রে আহলে হাদিসের আলেমগণ রাসূলের হাদিসটিকে ব্যাখ্যা করার মাধ্যমে গ্রহণ না করে, সাহাবীদের আমলকে প্রাধান্য দিয়েছেন। [রিসালাহ, ৭৮২ প্যারাগ্রাফ]
আহলে হাদিসের ইমামগণ এ ক্ষেত্রে ইমাম আবু হানিফার মেথডলজি অনুসরণ করেছেন। ইমাম আবু হানিফার মেথডলজি হলো, কোনো হাদিস সহিহ হলেও সেটি সাহাবীরা কিভাবে আমল করেছেন, তা দেখা।
যাই হোক, আহলে হাদিসগণ সব সময় সহিহ হাদিসের উপর আমল করেন, এ কথাটা সম্পূর্ণ সঠিক নয়।
5 মার্চ, 2019, 2:34 PM