হুকুম ও হিকমাহ-এর সম্পর্ক
কোর’আনে দুটি গুরুত্বপূর্ণ পরিভাষা রয়েছে; ১) হুকুম (حكم), ২) হিকমাহ (حكمة)। ‘হুকুম’ ও ‘হিকমাহ’ পরিভাষা দুটি একই শব্দমূল থেকে এসেছে, তাই হুকুম ও হিকমাহ একে অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত।
হুকুম মানে আল্লাহর আদেশ, যা বাস্তবায়ন করা মুসলিমদের জন্যে ফরজ; আর, হিকমাহ মানে হুকুম বাস্তবায়ন করার কৌশল। কিছু ভাই শরিয়াহর হুকুম বাস্তবায়ন করতে চান, কিন্তু হিকমাহ বা কৌশল অবলম্বন করতে চান না। অর্থাৎ, তাঁরা কোর’আনের একটি হুকুমকে বাস্তবায়ন করতে গিয়ে আরেকটি হুকুমকে অর্থাৎ হিকমাহকে অবজ্ঞা করেন।
তাঁরা বলেন, “সৃষ্টি যার আইন তাঁর; সুতরাং আল্লাহ যা বলবেন, তাই হবে; এখানে আবার হিকমাহ অবলম্বন করতে হবে কেন?”
দেখুন, আল্লাহ তায়ালার চেয়ে আমরা বেশি ক্ষমতাধর হয়ে যাইনি। আল্লাহ তায়ালা ইচ্ছে করলেই তাঁর বান্দাদের জন্যে প্রথম আদেশেই মদকে হারাম করে দিতে পারতেন। কিন্তু তিনি সে হুকুম করেননি, বরং হিকমাহ অবলম্বন করেছেন। দীর্ঘ সময় নিয়ে এবং সাহাবীদের মনস্তত্ত্ব বুঝে আস্তে আস্তে তিনি মদকে হারাম করেছেন। সাহাবীদের মতো উচ্চ তাকওয়ার অধিকারী মানুষদের ক্ষেত্রে যদি সর্বোচ্চ ক্ষমতাধর আল্লাহ তায়ালা এতো বেশি হিকমাহ অবলম্বন করতে পারেন, তাহলে এতো বছর পর আমাদের মতো অধার্মিকদের জন্যে কতবেশি হিকমাহ অবলম্বন করা উচিত?
এটা আমাদের কিছু ভাইয়েরা চিন্তা করেন না।
অধৈর্য ভাইদের কথা হলো, ‘ধর-মার-কাট’; ক্ষমতা হাতে পেলেই মদ নিষেধ করে দিতে হবে। এটা কোর’আনের সম্পূর্ণ বিপরীত পদ্ধতি। আমাদের এ ভাইয়েরা কখনোই কোর’আনের পদ্ধতি মেনে চলেন না। তাই তাঁরা ঘানুশী, এরদোয়ান ও মাহাথিরের পদ্ধতিকে সমর্থন করেন না।
২