চিন্তা ও কর্মের স্বাধীনতা সম্পর্কে ইমাম আবু হানিফা

“আল্লাহ তায়ালা তাঁর সৃষ্টির মধ্যে কাউকে কুফরি করতে কিংবা ঈমান আনতে বাধ্য করেন না। এবং আল্লাহ তায়ালা কাউকে মুমিন হিসাবে বা কাউকে কাফের হিসাবেও সৃষ্টি করেননি। বরং তিনি তাদেরকে সৃষ্টি করেছেন ব্যক্তি হিসাবে। ঈমান এবং কুফর বান্দার কর্ম। যে কুফরি করে, তাঁকে আল্লাহ তায়ালা কুফরি করা অবস্থায় কাফির হিসাবে জানেন। পরে যখন সে ঈমান আনে তখন ঈমান আনা অবস্থায় তাঁকে মু’মিন হিসাবে জানেন। এতে তাঁর জ্ঞান ও তাঁর গুণের কোন পরিবর্তন হয় না। প্রকৃতপক্ষে গতি ও স্থিতি হলো মানুষের কাজ। (আল্লাহর কাজ নয়।) আল্লাহ নিজেই গতি ও স্থিতি সৃষ্টি করেছেন। এবং গতি এবং স্থিতি সংঘটিত হয় তাঁর ইচ্ছায়, তাঁর জ্ঞানে, তাঁর ফয়সালায়, এবং নির্ধারণে।

আল্লাহর প্রতি যাবতীয় আনুগত্য (বা বান্দার ইবাদত) আল্লাহর তায়ালার নির্দেশে, তাঁর ভালোবাসায়, তাঁর সন্তুষ্টিতে, তাঁর জ্ঞানে, তাঁর ইচ্ছায়, তাঁর ফয়সালায় ও তাঁর নির্ধারণ অনুযায়ী হয়। অন্যদিকে, যাবতীয় অন্যায় (বা বান্দার পাপ) সংঘটিত হয় আল্লাহর জ্ঞানে, তাঁর ফয়সালায়, এবং তাঁর নির্ধারণে; কিন্তু পাপ কাজটি আল্লাহর ভালোবাসায়, তাঁর সন্তুষ্টিতে এবং তাঁর নির্দেশে সংঘটিত হয় না।”

[- ইমাম আবু হানিফা, ফিকহুল আকবর]

15 April, 2019, 9:56 PM

আরো পোস্ট