আকল বা যুক্তির গুরুত্ব সম্পর্কে কিছু বানী

আকল বা যুক্তির গুরুত্ব সম্পর্কে কিছু বানী।

রাসূল (স) বলেন –

مَا اكْتَسَبَ الْمَرْءُ مِثْلَ عَقْلٍ يَهْدِي صَاحِبَهُ إلَى هُدًى، أَوْ يَرُدُّهُ عَنْ رَدًى
[أدب الدنيا والدين ص: 17]

“মানুষ আকল বা যুক্তি-বুদ্ধির মতো কোনো কিছু অর্জন করেনি। আকল মানুষকে সত্যের পথ দেখায়, অথবা, বিতর্ক থেকে রক্ষা করে।”

রাসূল (স) আরো বলেন –

لِكُلِّ شَيْءٍ عُمِلَ دِعَامَةٌ وَدِعَامَةُ عَمَلِ الْمَرْءِ عَقْلُهُ فَبِقَدْرِ عَقْلِهِ تَكُونُ عِبَادَتُهُ لِرَبِّهِ
[أدب الدنيا والدين ص: 17]

“প্রতিটি জিনিসের একটি স্তম্ভ বা মেরুদণ্ড থাকে। আর মানুষের কাজের মেরুদণ্ড হলো যুক্তি বা আকল। মানুষ যতবেশি ইবাদাত করে, তাঁর যুক্তি ততবেশি বাড়ে।”

কোর’আনে বলা হয়েছে, গোনাহগার বান্দা জাহান্নামের দরজায় গিয়ে আফসোস করে বলবে –

لَوْ كُنَّا نَسْمَعُ أَوْ نَعْقِلُ مَا كُنَّا فِي أَصْحَابِ السَّعِيرِ

“যদি আমরা (রাসূলের কথা) শুনতাম, অথবা যুক্তি-বুদ্ধির ব্যবহার করতাম, তাহলে আমরা জাহান্নামের অধিবাসী হতাম না” [সূরা মূলক – ১০]

ওমর (রা) বলেন –

أَصْلُ الرَّجُلِ عَقْلُهُ، وَحَسَبُهُ دِينُهُ، وَمُرُوءَتُهُ خُلُقُهُ
[أدب الدنيا والدين ص: 17]

“একজন ব্যক্তির আসল জিনিস হলো তাঁর যুক্তি-বুদ্ধি। তার নিজের কাছে হিসাব চাওয়া হলো দীন বা ধর্ম। এবং তার মানবতা হলো তার চরিত্র।”

হাসান বসরী (র) বলেন –

مَا اسْتَوْدَعَ اللَّهُ أَحَدًا عَقْلًا إلَّا اسْتَنْقَذَهُ بِهِ يَوْمًا مَا
[أدب الدنيا والدين ص: 17]

“কোনো ব্যক্তিকে আল্লাহ তায়ালা যদি যুক্তি-বুদ্ধি দান করে, এর মানে, সে ব্যক্তি কোনো একদিন অন্য কাউকে রক্ষা করবে”

কিছু কিছু দার্শনিক বলেন –

الْعَقْلُ أَفْضَلُ مَرْجُوٍّ، وَالْجَهْلُ أَنْكَى عَدُوٍّ
[أدب الدنيا والدين ص: 17]

“যুক্তি-বুদ্ধি হলো একজন মানুষের সবচেয়ে প্রত্যাশিত জিনিস, আর মূর্খতা হলো একজন মানুষের সবচেয়ে খারাপ শত্রু”

আরবি প্রবাদ রয়েছে –

صَدِيقُ كُلِّ امْرِئٍ عَقْلُهُ وَعَدُوُّهُ جَهْلُهُ
[أدب الدنيا والدين ص: 17]

“মানুষের বন্ধু তার যুক্তি-বুদ্ধি, এবং মানুষের শত্রু তার অজ্ঞতা।”

আরো পোস্ট