“ইচ্ছে ও স্পৃহা”
ইচ্ছে ও স্পৃহা এক নয়। একজন লেখক লেখার ইচ্ছে করলেই লিখতে পারেন না, যতক্ষণ পর্যন্ত তাঁর মনে স্পৃহা সৃষ্টি না হয়। তেমনি, একজন মানুষ নিয়মিত নামাজ পড়ার ইচ্ছে করলেও নামাজ পড়তে পারেন না, যতক্ষণ পর্যন্ত না তাঁর মনে নামাজ পড়ার জন্যে নিয়ত বা স্পৃহা সৃষ্টি না হয়।
আরবি ভাষার ‘নিয়ত’ (النية) শব্দটির বাংলা অর্থ করা হয় ‘ইচ্ছা’। কিন্তু ইমাম গাজালি ‘নিয়ত’ শব্দটিকে ‘ইচ্ছা’ অর্থে ব্যবহার না করে ‘স্পৃহা’ অর্থে ব্যবহার করেছেন। তাঁর মতে কোনো কাজ করার জন্যে কেবল ইচ্ছে (الاختيار) থাকলেই হয় না, বরং মন থেকে নিয়ত বা স্পৃহা সৃষ্টি হতে হয়।
অর্থাৎ, কোনো কাজ করার জন্যে কেবল ইচ্ছে থাকলেই হয় না, মন থেকে ঐ কাজটি করার জন্যে প্রবল উত্তেজনা বা স্পৃহা বা নিয়ত থাকতে হয়।
সাধারণত, ইচ্ছে তৈরি হয় মানুষের পারিপার্শ্বিক অবস্থা থেকে, কিন্তু স্পৃহা বা নিয়ত তৈরি হয় আল্লাহ তায়ালার পক্ষ থেকে। তাই, আল্লাহর ওলীরা কেবল ইচ্ছের উপর ভিত্তি করে কোনো কাজ করতেন না। যখন তাঁদের মনে প্রবল স্পৃহা বা নিয়ত সৃষ্টি হতো, তখনি কেবল তারা কোনো কাজ শুরু করতেন।
বস্তুত, কেবল ইচ্ছের উপর ভিত্তি করে কোনো কাজ শুরু করলে সে কাজ সঠিকভাবে পরিপূর্ণ করা যায় না। কিন্তু, কোনো কাজে স্পৃহা থাকলে, সে কাজটি সুন্দরভাবে শেষ করা যায়।
6 December 2018 at 16:32