মানুষ আল্লাহর-ই ছায়া বা খলিফা বা প্রতিবিম্ব

ওয়াহদাতুল ওজুদ বুঝার জন্যে দুটি বিষয় বুঝা দরকার। ১) ওয়াজিবুল ওজুদ ২) মুমকিনুল ওজুদ।

ওয়াজিবুল ওজুদ হলো এমন অস্তিত্ব, যা অন্যের সাহায্য ছাড়াই অস্তিত্ব লাভ করে। আর, মুমুকিনুল ওজুদ হলো এমন অস্তিত্ব, যা অন্যের সাহায্য নিয়ে অস্তিত্ব লাভ করে।

যেমন, আয়নার ভিতরের মানুষটি যদি মুমকিনুল ওজুদ হয়, তাহলে আয়নার বাইরের মানুষটি হলো ওয়াজিবুল ওজুদ। অথবা, একটি গাছের ছায়া যদি মুমকিনুল ওজুদ হয়, তাহলে গাছটি হলো ওয়াজিবুল ওজুদ।

ওয়াহদাতুল ওজুদ মানে মানুষ আল্লাহর খলিফা। যেমন, গাছের খলিফা তার ছায়া।

আল্লাহর অস্তিত্ব আছে বলেই মানুষের অস্তিত্ব আছে, তবে মানুষ আল্লাহর মতো চিরস্থায়ী নয়। গাছের তুলনায় তার ছায়া যেমন ক্ষণস্থায়ী; তেমনি আল্লাহর তুলনায় মানুষ ক্ষণস্থায়ী। কিন্তু, মানুষ আল্লাহর-ই ছায়া বা খলিফা বা প্রতিবিম্ব। ঠিক এ কথাটাকেই ওয়াহদাতুল ওজুদ বলেছেন ইবনুল আরাবী।

16 November 2019 at 11:06 pm

আরো পোস্ট